Wednesday 11 March 2020

বই মেলা

আরে ঐযে বই মেলা। সেই মেলাটা!! যেইখানে গিয়া আপনি আমি, চটপটি ফুচকা, ভেলপুরি, গার্লফ্রেন্ডের জন্য ফুলের মালা সহ সবকিছু কিনি, শুধু একটা জিনিস কিনি না- সেটা হলো বই।
মানুষজন মেলায় গিয়ে বই কিনছে না, বইয়ের নাকি অন্নেক দাম- একশো টাকা। তাই সে বই না কিনে মেলার বাইরে এসে মাত্র পাঁচশো টাকায় ফুচকা খেয়ে ছয়শ টাকায় উবার ভাড়া করে ফিরে যাচ্ছে। ব্যপারটা টেনশনের, অবশ্যই টেনশনের।
কিছু কিছু মানুষজন, আবার বলছি সবাই না- কিছু কিছু মানুষজন মেলায় গিয়ে বউ নিয়ে এত বেশী রোমান্টিক হয়ে যাচ্ছে যে আপনি দেখলে কনফিউজড হয়ে যাবেন, আপনি বই মেলায় আসছেন নাকি বউ মেলায় আসছেন। ব্যপারটা টেনশনের, অবশ্যই টেনশনের।
সেদিন দেখি একটা ষ্টলের সামনে হাজার হাজার মানুষের ভীড়, দেখে আমার খুব ভালো লাগলো। এখনো মানুষ বই কিনছে। আগ্রহ নিয়ে এগিয়ে গিয়ে দেখলাম কোম্পানীর প্রচারের জন্য ফ্রি কফি খাওয়াচ্ছে। ব্যপারটা টেনশনের, অবশ্যই টেনশনের।
আর একটু এগিয়ে দেখি হাজবেন্ড আর ওয়াইফের মাঝে তুমুল ঝগড়া। আমরাই নাকি পৃথিবীর একমাত্র প্রাণী, যারা নাকি বই পড়তে কিনি না। বই কিনি ভাব ধরতে। ওয়াইফ বলে “না অসম্ভব” আমি বই কিনি নতুন বই হাতে নিয়ে একটা ছবি উঠিয়ে ফেসবুকে প্রোফাইল পিকচার দিতে। ব্যপারটা টেনশনের, অবশ্যই টেনশনের।
কিছু কিছু ছেলে পেলে আছে, যারা ফেসবুকে বিভিন্ন লেখকদেরকে অকথ্য ভাষায় কথাবার্তা বলে, এদেরকে আপনি মেলায় গিয়ে হারিকেন দিয়েও খুজে পাবেন না। এদেরকে আপনি পাবেন ফেসবুকে। এরা যাদেরকে গালাগাল করে, তাদের লিখাও পড়ে নাই আবার যাদেরকে গালাগাল করে নাই; তাদের লিখাও পড়ে নাই। এরা হচ্ছে তারা, যারা ছোট বেলা থেকে কোনদিন নিজের পাঠ্য বইটাও কিনে পড়ে নাই। বই কেনার জন্য টাকা চাহিয়া, পিতার কাছে পত্র লিখিয়া, পিতা হইতে টাকা আনিয়া এরা চাচাত ভাইয়ের কাছ হইতে বই ধার করিয়া পড়িয়াছে। ব্যপারটা টেনশনের, অবশ্যই টেনশনের।
আচ্ছা এই বই মেলা, বই এর মেলা নাকি বই নিয়ে মেলা?? এই বই জিনিসটা আসলে কী?? বই কি একটা ভিতীর নাম?? যেটা ছোট ছোট বাচ্চাদের কাধের ব্যাগে , তাদের নিজের ওজনের চেয়ে তিনগুন হয়ে ধরা দেয়। নাকি এই বই একটি বিক্রয়যোগ্য উপাদানের নাম, যেটা মাঝে মাঝে ১৮ টাকা কেজি দরে ভাঙ্গারীর দোকানদারের কাছে শোভা পায়। নাকি বই একটা চমৎকার জিনিস। যেটা লিখার স্বপ্ন নিয়ে কোন স্কুল কিংবা কলেজের একজন শিক্ষার্থী দিস্তা কাগজের ফাকে দু চার লাইন লিখে ধরা খেলেই আমরা তাদেরকে বলে উঠি “ এগুলা কি লিখিস?? কবি হবি?? সাহিত্যিক হবি?? বাউল হবি??? এগুলা বন্ধ কর। পড়া লেখা কর, ডাক্তার হ, ইঞ্জিনিয়ার হ।
আমি জানিনা । আমার জ্ঞান সীমিত। এই সীমিত জ্ঞান দিয়েই দুটি কথা বলার চেষ্টা করলাম। ভুল হলে মাফ করে দিয়েন। আর এই সীমিত জ্ঞান নিয়েই আরো দুটি কথা বলি ??
পৃথিবীটা বইয়ের হোক, বই মেলায় বিক্রি হোক হাজার হাজার, লাখ লাখ, কোটি কোটি বই। সমৃদ্ধ হোক আমাদের সাহিত্য। আমাদের উৎসাহ উদ্দীপনা আর অনুপ্রেরণায় বেঁচে থাকুক ভালো কথা আর ভালো গল্প লিখার চেষ্টা।

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...