Tuesday 12 December 2017

ছোটবেলা থেকেই গালাগালি আমি শুনতে পারিনা। এসব শুনলে আমার মাথা ঘুরাইতো।

ছোটবেলা থেকেই গালাগালি আমি শুনতে পারিনা। এসব শুনলে আমার মাথা ঘুরাইতো।বলাতো দূরেই থাক।
গত কয়েক মাসে এগুলো আমার উপরে এতোটাই প্রয়োগ হয়েছে এখন আর মাথা ঘুরায় না।,, সয়ে গেছে।
তবে এসব বেশি শুনলে নাকি নিজেও শিখে নেয়,, তবে আমি শিখি নি আল্লাহ্‌ বাচাইছে।
আর ভাষা গুলো প্রয়োগ হবার পর কিছু শিক্ষা পেয়েছি।।
আর তা হলো---
* বেচে থাকতে হলে স্বার্থপর অবশ্যই হতে হবে।
* প্রয়োজনে অপ্রয়োজনে,, মানুষের বিপদে আপদে যত ইচ্ছে ফ্রিতে জ্ঞান দেন,, তবে টাকা চাইলে আস্তের উপর কেটে পরুন।
* এক মন দুটো গেট। মানে হলো মনের ভেতরের কথা বলবেন না ইচ্ছেমত মিথ্যে বলা আর সেই মিথ্যেগুলোকে সত্যি করার জন্যে প্রুভ দিতে হলে ডর্জনে ডর্জনে কসম করা আর মনেমনে তওবা পড়ে নেওয়া।
* অন্তর থেকে আন্তরিকতায় কোন ফলাফল নেই তাই লোক দেখানো আন্তরিকতা করতে হবে।
* মুখে সবাইকে বলতে হবে টাকা পয়সা ধন সম্পদে কোন আগ্রহ নেই। কিন্তু তলে তলে নিজের সার্থ ঠিকই উসুল করে রাখতে হবে।
* সবার কাছে বুঝ দিতে হবে নিজের জন্য কিছুই না,, প্রিয়জন পরিবারের জন্য সবকিছু,, কিন্তু আসলে নিজের জন্যই সবকিছু। কারণ নিজের ভালো পাগলেও বুঝে,, শুধু আমিই বুঝতাম না।
* মুখে আরাধনা করতে হবে প্রেম ভালবাসার উপরে কিছুই নেই। টাকা পয়সা হাতের ময়লা চাইলেই কামানো যায়।
কিন্তু মনে মনে টাকা পয়সা মান সম্মানই বড়, প্রেম ভালবাসা গোল্লায় যাক।
* কোথাও বেড়াতে গেলে ইচ্ছেমত সাজতে হবে,, আর অন্যকে বলতে হবে আমি সাজতেই চাইনি, অমুক তমুকে জোড় করে সাজিয়ে দিছে।
* অন্যের সাথে খুব অল্প সময়ে ভালো ভালো মনভোলানো কথা বলে একদম মিশে যেতে হবে,, তার সব দুর্বল পয়েন্টগুলো খুজে নিতে হবে,, এরপর নিজের স্বার্থে ব্যাঘাত ঘটলে সেই দুর্বলতার সুযোগ নিতে হবে।
* বন্ধু বান্ধবকে বলতে হবে,, আরে প্রেমিক প্রেমিকাতো দুই দিনের অতিথী আজ আছে কাল নাই, তোরাই সব তোরাই সবসময় থাকবি। আবার অন্যদিকে একই ডায়লগ প্রেমিক প্রেমিকাকে দিতে হবে। বন্ধু বান্ধব আজ আছে কাল নেই,, তুমিতো আজীবন থাকবে।
* আর সবচাইতে বড় শিক্ষাটা হলো জীবনটা একটা রঙ্গমঞ্চ। এখানে বাচতে হয় প্রতিনিয়ত অভিনয় করে। আর তাই বাচতে হলে অভিনয় জানতে হবে অভিনয় করতে হবে।
আরো অনেক কিছুই শিখেছি এখন আপাতত মনে পরছে না।
বি:দ্রষ্টব্য : এগুলো এখনো কিছুই আমি করিনি,, অন্যদের থেকে শিক্ষা পেয়েছি এই কয়েকমাসে। ভাবছি ভবিষ্যৎ এ এগুলো আমিও প্রয়োগ করবো,, নইলে বেচে থাকা খুব কঠিন হয়ে পরবে।

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...