Tuesday 17 November 2020

নোয়াখালীর ছেলে বাইডেন

 সে নাকি নোয়াখালীর রত্ন

নোয়াখালীর আব্দুল বাতেন ছোট বেলায় ঢাকায় ঘুরতে এসে কমলাপুর রেল স্টেশন থেকে হারিয়ে যায়, তারা দরিদ্র মা বাবা তাকে বসিয়ে রেখে খাবার আনতে যায় এবং পাশেই বানর খেলা হচ্ছিল বাতেন সেখানে গিয়ে সেই খেলা দেখতে দেখতে এতোটাই মত্ত হয়ে যায় যে সে ভুলেই যায় সে ঢাকায় এসেছে মা বাবার সাথে।
সে সেখানেই বসে থাকে ঘন্টার পর ঘন্টা অতপর তার মা বাবা এসে তাকে আর খুজে পায় না, এবং তারা কান্না করতে থাকে পরে কমলাপুর রেল স্টেশন থেকে বাবা দেওয়ানবাগীর দরবারে যায় এবং তাকে ছেলে হারানোর ব্যপারে নালিশ করে, দেওয়ানবাগী বলে “তোর তো রাজ কপাল তোর ঐ ছেলে বাতেন একদিন বিশ্বের ক্ষমতাধর প্রেসিডেন্ট হবে, সে যেখানেই থাকবে অত্যন্ত ভাল থাকবে”
ঐদিকে বাতেন ঘুরতে থাকে চারিদিকে কাউকে খুজে পায় না, ঘুরতে ঘুরতে আমেরিকান দূতাবাসের সামনে চলে যায় এবং সেখানেই এক আমেরিকান দম্পত্তি বাতেন কে কিছু খাবার অফার করে, বাতেন কান্না করে দেয় এবং ঐ দম্পতি বুঝতে পারে যে ছেলেটির সাথে কেউ নেই, তারা কিছুক্ষন দাড়িয়ে থেকে এদিক সেদিক ঘুরে ও কাউকে না পেয়ে বাতেন কে তারা সাথে করে নিয়ে যায় এবং তারা ছিল নি:সন্তান যার ফলে বাতেন কে পেয়ে তারা নিজেদের সন্তান ভাবতে শুরু করে।
বাতেনের বয়স তখন ৪/৫ কোন রকমে কথা বলতে পারে তাকে জিজ্ঞেস করে “হোয়াট ইজ ইউর নেইম? সে উত্তর দেয় না, বাতেন তখন ইংরেজী বুঝে না, পরে একজন বাংলাদেশী কাজের লোক দিয়ে তার নাম জিজ্ঞেস করলে সে বলে উঠে “বাতিন” তখন সেই দম্পতি তার নাম দেয় “বাইডেন”
এর পরে তাকে আমেরিকাতে নিয়ে যাওয়া হয় এবং ভাল স্কুলে ভর্তি করিয়ে দেওয়া হয়, সে ধীরে ধীরে সুশিক্ষিত হয়ে উঠে এবং তার দত্তক বাবা ছিলেন আমেরিকার রাজনীতির সাথে জড়িত, তাই তার এই ছেলের মেধা দেখে রাজনীতিতে উৎসাহিত করেন এবং সে খুব অল্প সময়েই সকলের প্রিয় মানুষে পরিনত হোন। বাতেন সর্বদাই মিষ্টি হাসির অধিকারী ছিলেন এবং অন্যকে আপন করে নেবার ক্ষমতা থাকার ফলে সে এখন আমেরিকার প্রেসিডেন্ট বনে গেলেন।
নোয়াখালীর সেই বাতেন থেকে আজ জো বাইডেন দেওয়ানবাগীর ভবিষ্যতবাণী অনুযায়ী সে আমেরিকার প্রেসিডেন্ট এবং বাতেনের মা বাবা কে গাব গাছ টিভি এই বিষয়ে জিজ্ঞেস করলে তারা বলেন ছোট বেলায় ঢাকায় আসার পথে তারা গান করতে থাকেন, এবং আমেরিকায় ইলেকশনের ক্যাম্পেইন করার সময় একই গান বাতেন গুন গুন করতে থাকে এটা শুনে বাতেনের মা বাবা খুশিতে অজ্ঞান হয়ে যান এবং পরবর্তীতে জানা যায় এটাই যাদের হারিয়ে যাওয়া ছেলে বাতেন।
আজ নোয়াখালীর গর্ব বাতেন আমেরিকার জো বাইডেন নামে প্রথম কোন বাংলাদেশী আমেরিকার প্রেসিডেন্ট হইলেন।
তথ্যসূত্রঃ- এক বোবা নোয়াখাইল্লা আমারে নিজের মুখে কইছে।

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...