Thursday 10 August 2023

কাউকে জোর করে ধরে রাখা যায় না

 হাত বাঁধা যায়, পা বাঁধা যায় কিন্তু মন বাঁধা যায় না। কাউকে জোর করে ধরে রাখা যায় না। প্রচন্ড শক্ত করে কোন মানুষের হাত ধরার পরেও মানুষটা বদলে যায় একদিন।

এমন ভাবে বদলে যায়, যেন তাকে একদম চেনা যায় না।। বদলে যাওয়া মানুষটা কাছেই থাকে, কিন্তু তাকে খুব দূরের মনে হয়। দূরের মানুষ কে ঝাপসা লাগে । কাছে থাকা দূরের মানুষটার জন্যও চোখ দুটো যখন তখন ঝাপসা হয়ে যায়।।। লাভ হয় না ... চোখের পানি গালটাই স্পর্শ করে শুধু ... ঐ মানুষটাকে তখন আর স্পর্শ করে না।।
বদলে যাওয়া মানুষ গুলো বুকের ভেতর নতুন একটা দেয়াল বানিয়ে ফেলে ।। পুরনো আবেগ আর অনুভূতি গুলো হাজার চেষ্টা করেও ঐ দেয়াল ডিঙ্গিয়ে যেতে পারে না।।
পুরো পৃথিবী বদলে গেলে, ওটা সহ্য করা যায়, তার সাথে মানিয়ে নেওয়া যায়।। খুব কাছের মানুষটা বদলে গেলে একদম সহ্য করা যায় না । বদলে যাওয়া কাছের মানুষটার সাথে মানিয়ে নেওয়া যায় না।। বরং হুট করে তার দূরের মানুষ হয়ে যাওয়ার নিষ্ঠুরতা টুকু মেনে নিতে হয়, দাঁতে দাঁত চেপে মেনে নিতে হয়।।।

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...