Thursday 1 December 2016

যদি এমন হয়- রেজাল্ট বোর্ডে নিজের নাম সবার উপরে দেখলেন অথবা একদিন সকালে আপনার প্রোমোশন হল



যদি এমন হয়- রেজাল্ট বোর্ডে নিজের নাম সবার উপরে দেখলেন অথবা একদিন সকালে আপনার প্রোমোশন হল, আপনি অলিম্পিকে চেম্পিয়ান হলেন। কিন্তু সেই সংবাদটি দেবার মত কোন কাছের মানুষ আপনার সাথে নেই; দেখবেন সব কেমন অর্থহীন মনে হবে।
পৃথিবীর সব থেকে সুন্দর সমুদ্র আপনার একা একা ভাল লাগবে না। প্যারিসের সব থেকে সুন্দর কফি শপে একা বসে থাকা যায় না। রেস্তোরাঁয় কম ভলিউমের রোমান্টিক গানকে শব্দ দূষণ মনে হবে।
খেয়াল করে দেখবেন হঠাৎ খুব সুন্দর কোন দৃশ্য দেখা মাত্রই আপনি মনে মনে ঠিক করে ফেলছেন, পরের বছর তাকে নিয়ে এখানে আসবেন
এ ব্যাপার গুলো কেন ঘটে জানেন ? আমাদের আনন্দের ব্যাপার গুলো আমরা যখন কাছের কোন মানুষকে বলি তখন সেই মানুষটার মন আনন্দে ভরে উঠে। আপনার ব্যক্তিগত আনন্দ তার ভেতরে ছড়িয়ে যাবে।
যদি এমন হয়- রেজাল্ট বোর্ডে নিজের নাম সবার নিচে দেখলেন অথবা একদিন সকালে আপনার প্রোমোশনের বদলে ডিমোশন হল, আপনি অলিম্পিকে হেরে হলেন। তখন আবার দরকার হবে কাছের মানুষটাকে।
আপনার দুঃখ কষ্টের কথা শুনে দেখবেন মানুষটির চোখ ভারি হয়ে উঠেছে। কেমন থেমে থেমে কেঁদে ফেলছে। হাত বাড়িয়ে বলছে, ভয় নেই আমি আছি। আপনার ব্যক্তিগত দুঃখ তার ভেতরে ছড়িয়ে যাবে।
আনন্দ এবং দুঃখ সংক্রামক। এদের ছড়িয়ে দিতে হয়। কাছের মানুষটিকে আনন্দের কথা জানালে আনন্দ দ্বিগুণ হয়; কষ্টের কথা জানালে কষ্ট হয় দু ভাগ ! 
এর চেয়ে সুন্দর সমীকরণ পৃথিবীতে আর কোথায় আছে ?
আমাদের জীবনটা খুব অদ্ভুদ। এক সময় বৃষ্টি পাগল মানুষ গুলোকে হাঁটতে হয় রোদে রোদে। মেঘনার বুকে নৌকায় শুয়ে থাকা মানুষ গুলোই ফার্মগেটে দাড়িয়ে থাকে ছয় নাম্বার বাসের জন্য। তারা গোনা মানুষ গুলো,  টাকা গোনা শুরু করে। কত রেলক্রসিং এ কত মানুষ আসে। কত জীবাণুমুক্ত হাত আপনাকে ব্যবহার করবে ; মানুষ গুলোকে মনে হবে পিথাগোরাসের সূত্র !
এক সময় ভুলেই যাবেন - একটা কাছের মানুষ আপনার আছে। অবহেলিত হয়ে আছে। সারাক্ষণ পাপড়ির ওপরে বিন্দু বিন্দু পানি জমে আছে। যেন চোখ বন্ধ করা মাত্রই টুপটুপ করে ঝড়বে।
দুশো রাত সান্ত্বনা দিয়ে ঘুম পাড়িয়ে দেয়া মানুষ গুলোর দিকে একটু জুম করে তাকাতে হয়। পকেটের ভেতরে রেখে দিতে হয়। একদম শোবার সময় বালিশের পাশে।

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...