Sunday 5 November 2017

পৃথিবীতে দু ধরনের মানুষ আছে। একদল ভালবাসে বেশি প্রকাশ করে কম। আরেকদল প্রকাশ করে বেশি; ভালোবাসে কম।

কেউ যখন রাগের মাথায় তোমাকে যাচ্ছেতা গালাগাল করবে; অভিযোগ করবে তুমি তখন ঠাণ্ডা মাথায় এমন কিছু বলবে যেন মানুষটার রাগ আরও বেড়ে যায়।
তোমার প্রতি তার মনে কোন নোংরা চিন্তা থেকে থাকলে সেটা সেই সময় ছাড়া আর কোন সময়ই সে প্রকাশ করবে না।
রাগান্বিত মানুষ এবং মাতাল মানুষ এই দুই দল দশটা আজগুবি কথার ফাঁকে দুটা ভয়ংকর সত্য কথা বলে ফেলবে; তুমি সেই দুটা কথা নোট করে রেখে দিবে। কাজে আসবে।
বেশির ভাগ মানুষকেই দেখবে এরা সোজাসোজি কথা বলতে ভয় পায়। অপ্রাসঙ্গিক ভাবে ইনিয়ে বিনিয়ে এমন কিছু একটা বলবে যেটা থেকে বোঝা যাবে তার অনেক ক্ষমতা কিংবা টাকার ব্যাপার স্যাপার।
একবার এক ফ্রেন্ডের সাথে এক হোটেলে খেতে বসলাম। খাবার শেষে আমাদের নলকূপের পানি দেয়া হল ; স্বাদ লবণাক্ত। সাথে সাথেই আমার বন্ধুটি বলে বসল 'আমাদের ফ্যাক্টরির পানিও নলকূপের ! খুবই মিষ্টি !'
আমি বুঝে গেলাম ' তার নলকূপের পানি মিষ্টি' এটা আমাকে জানানো তার উদ্দেশ্য ছিল না; এই লাইনটির ফাঁক দিয়ে সে একটি তথ্য আমার কানে পৌঁছে দিয়েছে সেটা হল তার একটা ফ্যাক্টরি আছে ; তাকে এলেবেলে কেউ ভেবে বসলে চলবে না।
কবার রাতে আমার সাথে একটা ছেলে ছিল যে পরিচয় হবার দশ মিনিটের মাথায় কৌশলে অপ্রাসঙ্গিক ভাবে আমাকে জানিয়েই ছাড়ল যে সে একজন সংসদ সদস্যের ছেলে। এই সব দুর্বল ব্যক্তিত্বের মানুষ থেকে সাবধান !
কথায় কথায় হাসা এবং কান্না করা এই টাইপ মানুষ থেকেও সাবধান। এরা তোমার জীবন অতিষ্ঠ করে তুলবে।
হাসির কিছু নেই এমন সাদামাটা বাক্যে যে গড়াগড়ি খায় সে হয় আড্ডায় অন্যকে তাল দিতে গিয়ে হাসছে আর না হয় সে বদমাইশ প্রকৃতির।
আরেকদল আছে কথায় কথায় কাঁদবে।
নাক ফুল কেনার সময় একবার আনন্দে কাঁদবে। নাক ফুল হারিয়ে একবার কাঁদবে এবং অনেকদিন পর সেটা খুঁজে পেয়ে গালের কাছে এনে গন্ধ শুকে শুকে কাঁদবে।
কিছুটা কঠিন শোনালেও বলতে বাধ্য হচ্ছি - মানুষ গুলো বিরক্তিকর। কানের পাশে সারাক্ষণ ভ্যা ভ্যা শুনতে কার ভাল লাগে বল ?
সাবধান ! মানুষ সব থেকে বেশি ধোঁকা খায় ভুল মানুষের প্রেমে পড়ে।
পৃথিবীতে দু ধরনের মানুষ আছে। একদল ভালবাসে বেশি প্রকাশ করে কম। আরেকদল প্রকাশ করে বেশি; ভালোবাসে কম।

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...