Monday 16 September 2019

স্বেচ্ছায় জীবন দান আর স্বেচ্ছায় হেরে যাবার ভেতরে পার্থক্যটা হল এখানে গলায় ফাঁস হবে কিন্তু খুন হবে না কেউ.

আলোকসজ্জা রাতে তোমার হাতে যে ফুল শোভা পেয়েছিল, বাগানের মালি গাছ থেকে ফুলটি ছেঁড়ার সময় আরও কিছু ফুল নষ্ট করেছিল।
পাপড়ি গুলো উপর থেকে বাতাসে নামতে নামতে এদিকে সেদিকে ছড়িয়ে ছিটিয়ে বাগানের মালির পদধূলিতে পিষে গিয়েছিল। একই গাছে পিঠাপিঠি বড় হওয়া ফুল- তবু পরিণতি কত ভিন্ন !! অবিকল মানুষের মত !!
এই যে এত তলোয়ার- খঞ্জর, দর কষাকষি; সবাই কী কেবল জিততে চায় ? কেউ কী নেই- যে ক্লান্ত হয়ে খেলা ছেড়ে দিয়েছে ??
ম্যারাথন রেসে প্রত্যেকেই জিততে চায়। যে সবার চাইতে এগিয়ে সে জিততে চায়; বিজয়ী হবার জন্য। সবার চাইতে পিছিয়ে যে দৌড়াচ্ছে - সে জিততে চায় টিকে থাকার জন্য। প্রত্যেকটি প্রতিযোগীর গন্তব্য এক তবে উদ্দেশ্য আলাদা আলাদা।
সবাই কী কেবল জিততে চায় ? কেউ কী নেই যে হাঁপিয়ে উঠেছে ?? মাঝ রাস্তায় খেলা ছেড়ে গ্যালারীতে বসে তাকিয়ে আছে স্কোর বোর্ডের দিকে !! প্রত্যেকের জীবনেই হয়ত এরকম কিছু সময় আসে যখন কেবলই তাকিয়ে তাকিয়ে দেখা ছাড়া করার কিছু থাকে না।
অনেক দিন পর জীবনানন্দ দাশকে স্মরণ করছি...
''আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ বসে অপেক্ষা করবার অবসর আছে।
জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক; আমি প্রয়োজন বোধ করি না !! ''
সবাই জেতার জন্য লড়ে না; নিশ্চিত পরাজয় জেনেও যে সৈন্য তলোওয়ার উঁচিয়ে রাখে; সে কিন্তু মুকুটের জন্য লড়ে না। সে লড়ে নিজের মাথাটাকে বাঁচাবার জন্য। পৃথিবীটা খুব অদ্ভুদ একটা জায়গা। এখানে খেলতে খেলতে কেউ খেলার বাইরে চলে যায় আবার কেউ অন্যের খেলা হয়ে যায়। অবিকল ফুলের মত !! ম্যারাথন রেসের এক একটা প্রতিযোগীর মত - যাদের গন্তব্য এক তবে উদ্দেশ্য আলাদা আলাদা।
এই তলোয়ার- খঞ্জর, দর কষাকষি'র শহরে সবাই জিততে চায় না। স্বেচ্ছায় জীবন দান আর স্বেচ্ছায় হেরে যাবার ভেতরে পার্থক্যটা হল এখানে গলায় ফাঁস হবে কিন্তু খুন হবে না কেউ... !!

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...