Monday 16 September 2019

আমার স্ত্রী'' অর্থাৎ ''ও আমারই''

মানুষটা যখন তোমার চোখের সামনে দাড়িয়ে থাকবে এবং তখন যদি তুমি তার দিকে তাকিয়ে থাকো সেটা হল বিশ্বাস। মানুষটা যখন চোখের আড়ালে থাকবে এবং তখনো যদি তুমি তার দিকে তাকিয়ে থাকো সেটা হল ভালোবাসা।
লেখক হুমায়ূন আজাদ 'আমার অবিশ্বাস' গ্রন্থে বিশ্বাসের সংজ্ঞা দিয়ে গিয়ে লিখেছেন - বিশ্বাসের উৎপত্তি সংশয় থেকে। যেটা প্রমাণিত সেটা আলাদা করে বিশ্বাস করার কিছু নেই।
জীবনের সব ডাইমেনশনকেই আমরা যুক্তির প্যারামিটারে ফেলে বিচার করি। সত্য আর রিয়্যালিটি কিন্তু এক জিনিস না। কবি জয় গোস্বামী এর সুন্দর একটা ব্যাখ্যা দিয়েছেন।
রিয়্যালিটি হচ্ছে বাইরে ঝকঝক করছে সূর্য। আপনি যদি বলেন সূর্যের চেয়েও হাজার গুণ শক্তিশালী জ্যোতিষ্ক আছে,কিন্তু তাদের তো দেখা যাচ্ছে না। তার মানে তারা নেই। এটাই রিয়্যালিটি। সত্য কি ? সত্য হল তারা আছে। সূর্যের জন্য দেখা যাচ্ছে না।
মানুষ যে অফিসে যায়, নোংরা রাজনীতি করে, এর ওর পেছনে কথা চালাচালি করে- ওটা সত্য না, ওটা আসলে রিয়্যালিটি। সত্য হল দিন শেষে এরা প্রত্যেকে হাহাকার করে।
রবীন্দ্রনাথের '' ঘরে বাইরে'' পড়ে থাকলে যে সত্যটা চিরদিন বিশ্বাস করে এসেছিলেন সেই বিশ্বাসেই ফাটল ধরবে।
এই যে আমরা বলি '' আমার স্ত্রী' এই 'আমার স্ত্রী' শব্দটাই কিন্তু তাকে কোনদিন আমার হতে দেবে না।
'' আমার স্ত্রী'' অর্থাৎ ''ও আমারই'' !! ও যদি বলে '' না, আমিই আমার'' তখন আমি বলব সে কেমন করে হয় '' তুমি যে আমার স্ত্রী''
এই কথাটার মধ্য দিয়ে আস্ত একটা মানুষকে তালা বন্ধ করে রাখা যায় !!

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...