Saturday 28 April 2018

শুধু... বেঁচে থাকতে চাই নিজের ইচ্ছায়।


এরকম অনেক কিছুই আছে , যেটা আমরা জানতে চাই না কেননা আমরা চাইনা আমাদের সন্দেহটা প্রমাণিত হোক। এই যেমন আপনার প্রেমিকার প্রেমিক আপনি নন; অন্য কেউ। কখনো সাহস করে জিজ্ঞাসা করেন নি, কেননা জেনে গেলেই তো খোলাসা হয়ে গেলো।
ঘটনাটা ফলাফলে পরিণত হবার চাইতে বরং না জানাই ভালো। এরকম অনেক কিছুই আছে , যেটা আপনি জানতে চান না। এই যেমন আপনি শত্রুদের চাইতে বন্ধুদের বেশি অবিশ্বাস করেন কেননা আপনার বিশ্বাস ভেঙ্গেছে শত্রু না; বরং বন্ধুরাই।
আমার ক্ষেত্রে কেউ আমার সাথে বিশ্বাসঘাতকতা করলে আমি তাকে ক্ষমা করে দেই কেননা আমি নিজেই সব চাইতে বেশি আমার বিশ্বাস ভঙ্গ করেছি। অন্যকে ক্ষমা করার অনেক গুলো উপকার আছে, সব চাইতে বড় উপকার হল নিজের প্রতি নিজের শ্রদ্ধাবোধ বেড়ে যায়। যে কখনো আমাকে ক্ষমা করেনি আমি তাকেও ক্ষমা করে দেই।
নিজেকে দেয়া অজস্র প্রতিজ্ঞা আর শপথ ভঙ্গ করার পরেও নিজেকে আমি খুব বিশ্বাস করি। আমি যত পাপ কাজই করি না কেন, আমি আমাকে পছন্দ করি। আমি যত মিথ্যেই বলি না কেন, আমার নিজেকে সব সময় সত্য মনে হয়। নিজের প্রতি এক ধরনের পক্ষপাতিত্ব বটে।
আমি কেমন আছি ? এর উত্তর হল আমি নিজেকে যেমন রেখেছি ঠিক তেমনই আছি। কেউ আমাকে ক্ষতি কিংবা বেইমানী করলে, আমি সাময়িক অখুশি হব কিন্তু দুঃখী হয়ে যাব না। আমি চাই না ' আমি কেমন আছি' সেটার পেছনে আমি ছাড়া অন্য কোন মানুষের হাত থাকুক।
অন্য কোন মানুষকে আমি এতটা গুরুত্ব দেই না যে, তাদের কোন কার্যকলাপে আমি দুঃখী কিংবা সুখী হয়ে উঠব। কেউ আমাকে আকাশে উঠালে আমি আকাশে উঠে বসি না। কেউ পাতালে নামালেও আমি নেমে পড়ি না। আমার নিজের ইচ্ছে হলে আমি নিজেকে আকাশে উড়াই; আবার নামতে ইচ্ছে হলে পাতালে নেমে পড়ি। আমার অভিভাবক আমি। পিতা আমি। সন্তানও আমি। আমি মাঝে মাঝে অনেক গুলো আমাকে নিয়ে ঘুরতে বের হই।
আমি বেশিরভাগ সময়ই আমার যোগ্য হয়ে উঠতে পারি না। নিজেকে যেখানে রাখতে চেয়েছিলাম, পারিনি। ফ্রিডরিখ নিৎসের মত দার্শনিক'কে চিনতে আমার ত্রিশ বছর লেগে গেছে। তার লেখা পড়ে আবিষ্কার করি - কতটা পিছিয়ে আছি আমি। নিৎসে আমার চিন্তার লুকানো খিল গুলো খুলে দিয়েছে যদিও আমি নিৎসে'র অধিকাংশ কথায় দ্বিমত পোষণ করি।
আমি আমার যোগ্য হতে চাই। যতটা খারাপ প্রবৃত্তি আমার ভেতরে আছে সেগুলোকে আর ভালোবেসে নিজের সাথে রেখে দিতে চাই না। মানুষ কতটা খারাপ হতে পারে, সেটা সে নিজে ছাড়া আর কেউই জানে না।
আমি আমার যোগ্য হতে চাই। আমি যে মানুষটা হতে চাই সেই মানুষটা কিন্তু আমি না। সেটা আমার ইচ্ছে। আমি নিজের ইচ্ছায় জন্ম নেই নি। নিজের ইচ্ছায় মরণও হবে না। শুধু... বেঁচে থাকতে চাই নিজের ইচ্ছায়।

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...