Tuesday 11 June 2019

আমরা বই পড়ে পড়ে ইংরেজি শিখতে পারলেও আমাদের রাস্তা থেকে শেখাটা জরুরি

কোন এক ভিনদেশীর ইচ্ছা হলো বাংলা ভাষা শিখবে তাই সে বই পড়ে পড়ে বাংলা ভাষা শিখে। সে যখন বুঝতে পারলো সে এখন ভাল বাংলা বলতে পারে। তখন গর্ব করে এক বাঙালীর কাছে বলতে লাগলো আমার মতো বাংলা তুমিও পারবে না আমি বই পড়ে পড়ে বাংলা শিখেছি। বাঙ্গালী লোকটি চিন্তা করলো আমার ভাষা আমি ভাল পারবো না দেখি কে বেশি ভাল পারে৷ তুমি যদি এতই ভাল বাংলা পারো চলো রাস্তায় পরীক্ষা করে আসি। বিদেশি কে নিয়ে গেলো রাস্তায় একটা কুকুর কে দেখিয়ে বললো এটা কে তাড়াও বিদেশি বললো এটা ব্যাপার নাকি সে বইয়ের ভাষায় বলতো লাগলো হে কুকুর তুমি এখান থেকে সরিয়া যাও কুকুর যায়না বার বার বলতে লাগলো তবুও যায় না। বাঙালী বললো দেখো আমি সরিয়ে দেয় ধমকের সরে ঐ গেছোস এখান থেকে উমনেই কুকুর দৌড়িয়ে পালালো। বাঙ্গালি বললো তুমি বাংলা শিখেছো কিন্তু বইয়ের বাংলা শিখেছো রাস্তার বাংলা শিখো না বইয়ে চলবে না চলবে তো রাস্তায় শিখতে হলে রাস্তা থেকে শুরু করো। গল্পটা তে বুঝানো হয়েছে শুরুটা শেকড় থেকে করতে হবে তবেই আগাই পৌছানো সফল। আমরা বই পড়ে পড়ে ইংরেজি শিখতে পারলেও আমাদের রাস্তা থেকে শেখাটা জরুরি

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...