Wednesday 7 September 2022

বালিকা স্মৃতি

 উফ! বড্ড শীত পড়ছে বালিকা, কাছে এসো... ভাগাভাগি করি কিছু উষ্ণতা।

- কী সাধ! খালি ছলনা করে।
ছলনা তো করেছে নজরুল, "আমি গোপন প্রিয়ার চকিত চাহনি, ছল করে দেখা অনুক্ষণ,
আমি চপল মেয়ের ভালোবাসা, তা'র কাঁকন-চুড়ির কঙ্কণ।"
ব্যাটা খালি চুরি করে দেখলোই না, আবার হাত ও ধরতে চাইছে।
-কবিরা সবাই খারাপ, তুমিও কবিদের মত লুম্পেন হয়ে গেছো।
আমি কবিদের মত না, কবিরা বালিকাদের কামনা করে, কিন্তু স্পর্শ করেনা।
- তুমি কী কর?
আমি বালিকাদের স্পর্শ করি, কামনা করিনা।
- কামনা যদি নাইবা কর, তবে স্পর্শ করতে চাও কেন?
ক্যানভাস স্পর্শ না করে, কোন তুলি কি স্রষ্টা হতে পারে?
- চারপাশে এত ক্যানভাস থাকতে তুমি বালিকাকে ক্যানভাস বানাতে চাও কেন?
মৃত ক্যানভাসে আমার তুলিতে রঙ আসে না।
আমার চাই জীবন্ত ক্যানভাস, আনকোরা,
ধবধবে সাদা ক্যানভাস.....
যার গন্ধ আছে, তীব্র গন্ধ;
কাঁঠালচাঁপার মত।
অনুভূতি আছে, তুলির ছোঁয়ায় অনুভবের প্রকাশ আছে।
অতঃপর ঘর ছেড়ে আসা বালিকা চলে গেছে,
ঘর না পেয়ে, বার বার পিছু ফিরে, বুনো বাতাসে চুল উড়িয়ে,শুষ্ক তুলিতে গাঢ় নীল রঙ ঢেলে,
দ্বিতীয় মৃত্যুর পথে।
আসলে কেউ বোঝেনা
বালিকা ও বোঝেনি, কতটা অনলে পুড়লে জীবন,
খুঁজে পায় তুলি লেমন ইয়েলো শেডে লাল- নীল কিংবা ডার্ক অম্বর।

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...