Sunday 29 October 2017

সম্ভব না। জোর করে কোন কিছুই সম্ভব না।



সম্ভব না। জোর করে কোন কিছুই সম্ভব না।
আমি একজন মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে এই ব্যাপারে কথা বলে আরো বেশি অবাক হয়েছি। তিনি একটা মাদকাসক্তের উদাহারন দিলেন। তার কাছে একজন এল। নিয়মিত মদ খাচ্ছেন। মেজাজ খিটখিটে থাকে। ড্রিংক করলে সকালে উঠে মাথা ব্যাথা হয়। বমি বমি লাগে। মাদকাসক্ত থেকে বের হয়ে আসতে চান।
বিজ্ঞ এক্সপার্ট একবারো তাকে মদ খেতে নিষেধ করেন নি। তিনি বললেন, আপনার বমি এবং মাথা ব্যাথার হাত থেকে বাঁচার জন্য এখনি মদ খাওয়া ছেড়ে দিতে হবে না। তবে খাওয়ার পরিমাণ কমিয়ে দেয়া ভাল।
মাথা ব্যাথা ও বমি বমি ভাবের সময় পেরাসিটামল ৫০০ মিঃ গ্রাঃ ২ বড়ি ভরাপেট, স্টীমিটিল ৫মিঃ গ্রাঃ ১ বড়ি এক সাথে খাওয়ার অনুরোধ করে সমাধান দিয়ে দিলেন।
আমি বেশ অবাক হলাম। তিনি রোগীর শিক্ষক/ ডাক্তার না হয়ে বন্ধু হয়ে গেলেন। একসময় রোগীকে ৭ দিনের জন্য তার হাসপাতালে ভর্তি হওয়ার অনুরোধ করলেন। প্রথম দিন নিজ থেকেই রোগীকে সামান্য মদ দেয়া হল। তারপর এক দিন পর একদিন আবার একটু দেয়া হল। পুরো বর্ণনা লিখা সম্ভব না।
একসময় রোগী নিজেই মদ্যপান ছেড়ে দিল। তার আর ৫মিঃ গ্রাঃ স্টীমিটিল , ৫০০ মিঃ গ্রাঃ পেরাসিটামল খাবার প্রয়োজন হল না।
যেখান থেকে শুরু করেছি সেখানে ফিরে আসি। সম্ভব না। জোর করে কোন কিছুই সম্ভব না।
প্রেমিক প্রেমিকাদের (কিছু কিছু ক্ষেত্রে) সম্পর্কে কিছু বলি। এরা একজন আরেকজনের ফেইসবুক পাসওয়ার্ড থেকে শুরু করে মোবাইলে কার সাথে কথা বলছে সব কিছুর তদারকি করছে।
একটা জরিপের মাধ্যমে নিশ্চিত হলাম বেশির ভাগই আরেকটা গোপন নাম্বার এবং ফেইসবুক একাউণ্ট ব্যাবহার করছে। এবং তারা তাদের সম্পর্ক নিয়ে অসুখী।
একজন আরেকজনকে বুঝে উঠতে পারছে না। সে চায় অন্তত কেউ একজন তাকে বুঝুক। সেই কেউ একজনের সন্ধানে গোপন সিমে কথা বলা প্রয়োজন হয়ে ওঠে।
তার একটা মন তাকে বলছে সে নিষিদ্ধ কাজ করছে (প্রেমিক/ প্রেমিকাকে না জানিয়ে) । আরেকটা মন বলছে সে ঠিক কাজই করছে (প্রেমিক/ প্রেমিকা তাকে বুঝতেই চায় না)
অনেক কিছুর ব্যাপারে কম্প্রমাইস করা জরুরী। অর্থের ব্যাপারে, রুচি বোধের ব্যাপারে, পছন্দের ব্যাপারে। তবে বিশ্বাসের ব্যাপারে কোন কম্প্রমাইস হবে না। এটাই প্রথম মাঝামাঝি এবং শেষ শর্ত। কেউ যদি রাত ২টায় ফোন ওয়েটিং পেয়ে শার্লক অথবা মাসুদ রানা হয়ে যায় অথবা তদন্তের জন্য ফেইসবুকের পাসওয়ার্ড চেয়ে বসে, সাথে সাথে বুঝতে হবে বেশির ভাগ মানুষ একটা ভুল সম্পর্কে জড়িয়ে পরে; আপনি তাদেরই একজন।

No comments:

Post a Comment

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...