Thursday 16 February 2017

ঈশ্বরঘরে নিষিদ্ধ নারী

ঠিক একমাস পর পর আমি অপবিত্র হই
প্রাকৃতিক অপবিত্র- সৃষ্টির নিয়ম রক্ষার্থে অপবিত্র
আমায় একঘরে করে রাখা হয়-
কেড়ে নেয়া হয় পূজার অধিকার,
আমি অচ্ছুৎ হই, আমার রোজা রাখতে বারণ ।

আমার মা, পিসিমা টাইপের কেউ কানের
কাছে প্রতিনিয়ত তপ্ত বাণীর বিষ ঢেলে যায়
মন্দিরে যাসনে, ঠাকুর ধরিস নে----

অপবিত্র আমি,
ঈশ্বরঘর, তোমার পবিত্র প্রাঙ্গনে বঞ্চিত- নিষিদ্ধ
তোমার গ্রন্থ- কিতাব স্পর্শ করতে বারণ ।

আমার বাবার কাছে, আমার ছোট্ট ভাইয়ের কাছে-
আমার অন্যসব স্নেহের, শ্রদ্ধার পুরুষের কাছ থেকে
আমাকে অদৃশ্য করে রাখা হয় ।
স্বামীর অমঙ্গল চিন্তায় ওকে স্পর্শ আমার পাপ ।

লজ্জায় আমি গুটিয়ে যাই, একঘরে হয়ে থাকি
যেন সমস্ত অপরাধ আমার- স্রষ্টার কোন দায় নেই ।
সৃষ্টির দায় কাঁধে নিয়ে
আমি ঠিক একমাস পর পর অপবিত্র হই ।

2 comments:

  1. ভালো লাগার মত একটি লিখা

    ReplyDelete
  2. ভালো লাগলো। ধন্যবাদ অপুকে।

    ReplyDelete

অভিশপ্ত রজনী

  মৃত মেয়েটিকে ধর্ষণ করার সময় মেয়েটি যে জীবিত হয়ে ওঠে সেটা খেয়াল করেনি নেশাগ্রস্ত অবস্থায় কাব্য।ধবধবে সাদা চামড়ার মেয়েটিকে ভোগ করার...